Friday, August 17, 2018

কবিতা

**** #মা_য়া ****
                      #লেখা_আল_মামুন 


যে দিন তোকে আমার পেটে প্রথম করি অনুভব,
জীবন যেনো সার্থক হল, ফিরে পেলাম, জীবন কলরব।
গর্ভ মাঝে তোকে নিয়ে,দশ মাস দশ দিন করলাম শেষ,
জন্ম দিতে হাজার কষ্ট, তবে সুখেই ছিলাম বেশ l
বুকের উপর তোকে রেখে, মাটির বুকে নিজে শুয়ে,
শীত, বর্ষা, কিংবা গরম কালে পাল্টায়  নি কো কিছু,
পাল্টে দিলে অসুখ যদি নেই আবার তোর পিছু l

তোকে আমি খাবার খাইয়ে, নিজে থাকলাম অনাহারে,
হাজার স্বপ্ন দেখতাম তোকে, নিজের বক্ষ তরে নিয়ে l
হাজার কষ্ট, হাজার বেদনায় থাকতাম আমি চুপ,
জীবন আমার তোকে নিয়ে, তোর সুখে মোর সুখ l

সময় নামক টাইম স্রোতে তুই, আজকে অনেক কিছু,
পৃথিবী তোকে সঙ্গ দিতে নিচ্ছে যে তোর পিছু l
আজকে তুই যে অনেক বড়, দেশ জুড়ে তোর নাম,
হাজার নতুন আত্মীয় পেয়ে, দিচ্ছিস না মোর দাম l

ফুলে সাজানো তোর নতুন বাড়ি, কয়েকটি তোর দাসী,
দূর থেকে সব দেখি চেয়ে, আমি যে  বনবাসি l
মনে করে দেখতো বাবা,
জীবন, যৌবন, শক্তি পেলি, আমার ঝড়া ঘামে
তবে কেনো তোর সুখে সময়, গেলাম বৃদ্ধাশ্রমে l

(*** #আত্মা ***)

No comments:

Post a Comment

কোনো ব্যক্তি বা কোনো দলকে আঘাত করার জন্য আমি রাজনীতিতে আসছি না=-মাশরাফি

সবুজে ভরপুর সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ l সুবহে সাদিক তথা ফজরের আজানের সাথে সাথে লক্ষ লক্ষ মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্য...

www.mamunchotonbd.blogspot.com